দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর

দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর

দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর , শিখন কৌশল প্রশ্ন উত্তর, উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান প্রশ্ন উত্তর 2021 , দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় MCQ, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান দ্বিতীয় অধ্যায় SAQ, দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় বড়ো প্রশ্ন উত্তর, দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় ছোট প্রশ্ন উত্তর, HS Education Questions Answers, HS Education MCQ, HS Education SAQ. Class 12 Education Question Answer.

দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর

Bangla Shiksha: দ্বিতীয় অধ্যায়“শিখন কৌশল” প্রশ্ন-উত্তর সাজেশন, HS Education Question 2021 পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় 30 শতাংশের বেশি সংক্ষিপ্ত প্রশ্ন এবং বহুবিকল্পভিত্তিক প্রশ্নোত্তর (MCQ) থাকে।তোমরা যদি এই বিভাগে সম্পূর্ণ নম্বর তুলতে পারো, তাহলে উচ্চমাধ্যমিক পরীক্ষায় নম্বর অনেকটা বেড়ে যায়। তাই তোমাদের সুবিদার্থে আমরা প্রতিটা অধ্যায় থেকে বাছাই করে 1 টি অতি-সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং 10 টি অতি-সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং 15 টি বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর নিয়ে এসেছি।


দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় MCQ


1) প্যাভলভের শিখন তত্বে প্রাচীন অনুবর্তনকে বলা হয় –
[A] R-type অনুবর্তন
[B] S-type অনুবর্তন
[C] U-type অনুবর্তন
[D] অপানুবর্তন

Show Ans

Correct Answer: [B] S-type অনুবর্তন

2) সক্রিয় অনুবর্তন বা অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা হলেন-
[A] প্যাভলভ
[B] স্কিনার
[C] কোহলার
[D] থর্নডাইক

Show Ans

Correct Answer: [B] স্কিনার

3) R-type অনুবর্তনটির নামকরণ করেছেন –
[A] স্কিনার
[B] প্যাভলভ
[C] থর্নডাইক
[D] ভার্নন 

Show Ans

Correct Answer: [A] স্কিনার

4) ‘প্রচেষ্টা ও ভুলের’ শিখন তত্বের প্রবক্তা হলেন –
[A] প্যাভলভ
[B] থর্নডাইক
[C] স্কিনার
[D] স্পিয়ারম্যান

Show Ans

Correct Answer: [B] থর্নডাইক

5) গেস্টাল্ট মতবাদের মূল ভিত্তি হল –
[A] প্রতিক্রিয়া
[B] উদ্দীপক
[C] সাধারণীকরণ 
[D] প্রত্যক্ষন

Show Ans

Correct Answer: [C] সাধারণীকরণ 

6) অন্তর্দৃষ্টিমূলক শিখন হল – 
[A] প্রচেষ্টা ও ভুলের কৌশল
[B] সক্রিয় অনুবর্তন
[C] গেস্টাল্ট তত্ত্ব
[D] প্রাচীন অনুবর্তন

Show Ans

Correct Answer: [C] গেস্টাল্ট তত্ত্ব

7) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল হিসেবে শিম্পাঞ্জির উপর পরীক্ষা করেন –
[A] প্যাভলভ
[B] স্কিনার
[C] থর্নডাইক
[D] কোহলার

Show Ans

Correct Answer: [D] কোহলার

8) প্রোগ্রাম শিখন হল ________ -এর প্রবর্তিত শিখন তত্ত্বের ব্যবহারিক প্রয়োগ। 
[A] থর্নডাইক
[B] কোহলার
[C] কফকা
[D] স্কিনার

Show Ans

Correct Answer: [D] স্কিনার

9) থর্নডাইকের শিখন তত্ত্বে মুখ্য সূত্রের সংখ্যা হল _______
[A] ৩
[B] ৫
[C] ৮
[D] ১০

Show Ans

Correct Answer: [A] ৩

10) ________ , ফললাভের সূত্র ও অনুশীলনের সূত্র হল থর্নডাইকের শিখন তত্বের তিনটি মূল সূত্র।  
[A] আংশিক প্রতিক্রিয়ার সূত্র
[B] বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র
[C] প্রস্তুতির সূত্র
[D] আত্তীকরনের সূত্র 

Show Ans

Correct Answer: [C] প্রস্তুতির সূত্র


দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় SAQ


প্রশ্নঃ শিখনের যে-কোনো দুটি কৌশল উল্লেখ করো। 

উত্তরঃ শিখনের বিভিন্ন কৌশলের মধ্যে মনোবিদগন দুটি কৌশলকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন – (১) অনুবর্তন এবং (২) সমস্যাসমাধান কৌশল। 

প্রশ্নঃ অনুবর্তন বলতে কী বোঝো?

উত্তরঃ যে প্রক্রিয়ায় কৃত্রিম উদ্দীপকের সাহায্যে স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়, তাকে ‘অনুবর্তন’ বলে। 

প্রশ্নঃ শিক্ষাক্ষেত্রে অনুবর্তন-নীতির যে-কোনো দুটি প্রয়োগ বা শিক্ষামূলক তাৎপর্য লেখো। 

উত্তরঃ শিক্ষাক্ষেত্রে অনুবর্তন নীতির প্রয়োগের মাধ্যমে – (১) শিশুর কেউ-অভ্যাস দূর করা যায় এবং সু-অভ্যাস গঠন করা যায়। (২) শিশু বিভিন্ন শব্দ ও শব্দের সাহায্যে বস্তুর নাম শিখতে পারে। 

প্রশ্নঃ রেসপনডেন্ট বলতে কী বোঝো। 

উত্তরঃ কোনো জানা বস্তুধর্মী উদ্দীপকের প্রভাবে প্রাণী যে আচরণ করে তাকে বলে ‘রেসপনডেন্ট’। যেমন – প্যাভলভের পরীক্ষায় খাদ্যবস্তু দেখে কুকুরের লালাক্ষরন। 

প্রশ্নঃ স্কিনারের অপারেন্ট অনুবর্তন ও প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বের মধ্যে দুটি পার্থক্য লেখো। 

উত্তরঃ অপারেন্ট অনুবর্তন ও প্রাচীন অনুবর্তন তত্ত্বের মধ্যে দুটি পার্থক্য হল – (১) স্কিনার তাঁর অপারেন্ট অনুবর্তনের গবেষণা চালিয়েছেন পায়রা ও ইঁদুরের উপর। অন্যদিকে, প্যাভলভ তাঁর প্রাচীন অনুবর্তনের গবেষণা চালিয়েছেন কুকুরের উপর। (২) অপারেন্ট অনুবর্তন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে প্রাচীন অনুবর্তনে প্রাণীর প্রতিক্রিয়া মূলত  দ্বারা নিয়ন্ত্রিত হয় স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়। 

প্রশ্নঃ স্কিনারের উল্লিখিত সিডিউলগুলির মধ্যে যে-কোনো দুটি সিডিউলের উল্লেখ করো। 

উত্তরঃ মনোবিদ স্কিনারের উল্লিখিত দুটি সিডিউল হল – (১) নিরবচ্ছিন্ন সিডিউল এবং (২) সময় অন্তর সিডিউল। 

প্রশ্নঃ প্রচেষ্টা ও ভুল শিখন কৌশলের অর্থ কী?

উত্তরঃ প্রচেষ্টা ও ভুল শিখন কৌশলের অর্থ হল – উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগস্থাপনের মাধ্যমে শিখন সম্পপন হয়। আর এই সংযোগ বা বন্ধন সৃষ্টি হয় প্রচেষ্টা ও ভুল প্রক্রিয়ার মাধ্যমে। এক্ষেত্রে বারবার পুনরাবৃত্তির মাধ্যমে প্রাণীর ভুল প্রচেষ্টাগুলি  হ্রাস পেতে থাকে এবং সঠিক প্রচেষ্টার মাধ্যমে ফলপ্রাপ্তি ঘটে ও শিখন সম্ভব হয়। 

প্রশ্নঃ থর্নডাইকের দেওয়া ফললাভের সূত্রটি লেখো। 

উত্তরঃ শিখনের ক্ষেত্রে উদ্দীপক ও প্রতিক্রিয়ার সম্বন্ধ স্থাপনের ক্ষেত্রে যদি সুখকর বা তৃপ্তিদায়ক ফল পাওয়া যায়, তবে ওই সম্পর্কের বন্ধন দৃঢ় হয়, আর যদি ওই সংযোগস্থাপনের মাধ্যমে বিরক্তিকর ফল পাওয়া যায় , তবে ইউ সম্পর্কের বন্ধন শিথিল হয়। 

প্রশ্নঃ শ্রেণীকক্ষে থর্নডাইকের ফললাভের সূত্রের একটি প্রয়োগ দেখাও। 

উত্তরঃ উপযুক্ত ফললাভ ছাড়া শিখন বাধাপ্রাপ্ত হয়। তৃপ্তিদায়ক আনুভুতি শিক্ষার্থীদের শিক্ষার্জনে সহায়তা করে এবং তারা তুলনামূলকভাবে সহজে শিক্ষার্জনে সমর্থ হয়। সেইজন্য শ্রেণীকক্ষকে এমনভাবে নিয়ন্ত্রণ করতে হবে যাতে পাঠ্যবস্তু, শিখন পদ্ধতি এবং পরিস্থিতি শিক্ষার্থীর প্রত্যাশা অনুযায়ী ও আনন্দদায়ক হয়। 

প্রশ্নঃ থর্নডাইকের দেওয়া “ব্যবহারের সূত্রটি (Law of use)” লেখো। 

উত্তরঃ থর্নডাইকের দেওয়া ব্যবহারের সূত্রে বলা হয়েছে, যখন সবকিছুই ঠিক থাকে, তখন উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগস্থাপনের পর যদি বারবার অনুশীলন করা হয়, তখন সংযোগের শক্তি বাড়বে এবং শিখন শক্তিশালী হবে। 

প্রশ্নঃ পাজল বক্স কী?

উত্তরঃ মনোবিদ থর্নডাইক তাঁর পরীক্ষায় সমস্যামূলক পরিস্থিতি সৃষ্টি করার জন্য বিশেষ এক ধরনের যান্ত্রিক উপকরণ ব্যবহার করেন, যাকে তিনি নাম দিয়েছেন পাজল বক্স। 

প্রশ্নঃ গেস্টাল্ট মতবাদ কী?

উত্তরঃ গেস্টাল্ট শব্দের অর্থ হল প্যাটার্ন বা অবয়ব। গেস্টাল্টবাদীদের মতে, প্রত্যক্ষন বা সমগ্র পরিস্থিতিকে পর্যবেক্ষন করে প্রাণী সমস্যার সমাধান এবং শিক্ষালাভ করে। এই মতবাদকে বলে গেস্টাল্টবাদীদের শিখন তত্ত্ব অব গেস্টাল্ট মতবাদ। 

প্রশ্নঃ অন্তর্দৃষ্টিমূলক শিখন বলতে কী বোঝায়?

উত্তরঃ গেস্টাল্টবাদীদের মতে, শিখনের ক্ষেত্রে ‘পৃথকীকরণ’ ও ‘সামান্যিকরণ’ -এর মাধ্যমে শিখন ঘটে। সমস্যামূলক পরিস্থিতিতে প্রাণী হঠাৎ করে যে উপলব্ধির মাধ্যমে সমস্যার সামগ্রিক রূপ প্রত্যক্ষন করে সমাধান করে ও শিখন সম্ভব হয়। একে বলে অন্তর্দৃষ্টিমূলক শিখন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *